ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

ছিল দুই ভাই , এখন তারা দুই বোন

transgender_1অনলাইন ডেস্ক: জেমি আর ড্যানিয়েল। বাবা আলাদা হলেও এদের মা একজনই। নিউ ইয়র্কের বাসিন্দা দুই ভাই। ছোটবেলা থেকে দু’জনের পরিচয় দুই ভাই হলেও বড় হওয়ার পর তা বদলে হয়ে যায় দুই বোন।

হ্যাঁ, ঠিকই ভাবছেন। ওরা দু’জনেই রূপান্তরকামী। তবে ছোট থেকে একই ঘরে, একইসঙ্গে দু’জনে দিন কাটালেও কেউ কাউকে নিজেদের এই অনুভূতির কথা জানতে দেননি। বরং অন্যজন শুনলে কী ভাববে এই ভয়ে যতটা পেরেছে নিজেদের একে অপরের থেকে আড়াল করে রেখেছে। একই ছাদের নীচে একই সঙ্গে একই কষ্ট দু’জনের মধ্যেই চলতে থাকে কিন্তু কেউ কাউকে কিছু বলতে পারে না। একদিনই হঠাৎই দু’জনের মধ্যে চলতে থাকা এই দ্বন্দ্বের অবসান ঘটে। জেমি তার ভাই ড্যালিয়েলকে জিজ্ঞেস করে, ‘তুমি বড্ড বেশি মেয়েদের মতো। তোমাকে মেয়ের সাজেই বেশি সুন্দর দেখায়। তোমার কি কখনও মনে হয়েছে তুমি ট্রান্সজেন্ডার?’ ভাইয়ের কাছে এই প্রশ্ন শুনে আর নিজেকে ধরে রাখতে পারেনি ড্যানিয়েল। বলে ফেলে, ‘হ্যাঁ আমি একজন রুপান্তরকামী।’ একথা শুনে বিরাট এক স্বস্তির নিঃশ্বাস ফেলে জ্যামি। কান্নায় ভেঙে পড়ে সে জানায় যে, সেও রূপান্তরকামী। এরপর থেকে দুই ভাই হয়ে বড় হওয়া জ্যামি ও ড্যানিয়েল হয়ে যায় দুই বোন।

ড্যানিয়েল নিজের নাম পাল্টে নতুন নাম রেখেছে কোলি। দু’জনেই জেন্ডার পরিবর্তনের চিকিৎসা চালাচ্ছে। পুরো প্রক্রিয়া সম্পূর্ণ না হলেও বাইরে থেকে ড্যানিয়েল আর জ্যামি এখন আর দুই ভাই নয়, দুই বোন। পরিবারও তাদের এই নতুন পরিচয় মেনে নিয়েছে।

 

পাঠকের মতামত: